প্রবাসে এক বছর!

প্রবাসে এক বছর!
Md Shahin Akter

আজ (৩০/১১/২০১৭ইং) আমার এক বছর অতিবাহিত হতে যাচ্ছে প্রবাস জীবনের নানান সঞ্চিত অভিজ্ঞতার ৩৬৫টা দিনের মধ্যে দিয়ে।
হিসাব নিকাশ যদি করি তবে লাভের চেয়ে লোকসান বেশি ছাড়া কম না।এই একটা বছরে আমি হারিয়েছি আমার কিছু পরিচিত মুখ।যাদের হয় তো জীবনে আর দেখা পাবো না।হবে না তাদের সাথে সাক্ষাৎ।আমাকে আর দেখলে তারা কিছু জিজ্ঞেস করে বলবে না,শাহীন কেমন আছো?অথবা খোঁজ খবর নিয়ে বলবে না, তোমার পড়া শুনা কেমন চলছে?তাদের’ই পথ ধরে আমরাও হাটছি,আমাদেরও শেষ হবে জীবনের শেষ নিশ্বাস।
মায়া চক্রে বাঁধা আমাদের জীবন।তাই তো আমরা একে অপরের প্রতি অদৃশ্য একটা বন্ধনে আবদ্ধ হয়ে যায় খুব সহজে।মায়ার টানে আমরা কত কিছুই না করি।কিন্তু যখন চরম বাস্তবতার মুখোমুখি পড়ি তখন আর সেই সব আবেগ আর বন্ধন স্বপ্ন মনে হয়।থাকে না তার কোন মানে।
যায়হোক, দিন চলেই যাচ্ছে স্রোতের মত।২৯তারিখে আমার সবচেয়ে কাছের বন্ধু শুভোর পিতা আমাদের ছেড়ে, এই পৃথিবীর সমস্ত মায়া ত্যাগ করে মহান আল্লাহ্ এর ডাকে সাড়া দিয়ে পাড়ি জমিয়েছে সেই পরপারে।এই খবর শুনে আমি তো হতবাক!আমি কিভাবে শান্তনা দিবো আমার বন্ধুকে,কি বলবো কিছুই ভেবে পাচ্ছি না।তাই এখনো তাকে ফোন করি নাই।আমাকে দেখলে কাকা কত স্নেহ করত,কত কিছুই না জিজ্ঞাস করত।আজ ভাবতেই পারছি না।আগামী দিন গুলোতে হয় তো আরও কত আপন মানুষকে হারাবো জানি না!কিছু নতুন মানুষও আগমন করেছে এই জগৎ সংসারে।তাদের জন্যও শুভ কামনা।
কখনো শোকে পাথর হয়ে থাকতে হবে এই প্রবাসে।শুধু যন্ত্রণা আর জ্বালা ছাড়া কিছু দেয় না এই পরদেশের মাঠি।নিজ দেশে হয় তো ভাগ্য বদলাতে পারবো না বলে বিদেশে পাড়ি দেয় আমার মত হাজার হাজার,লক্ষ লক্ষ বাঙালি।কারও ঘর হারিয়ে,কূল হারিয়ে, আপনজন হারিয়ে আজ নিঃশ্ব।তারপরও কষ্টের কথা বুকে চেপে চলতে হয় এই প্রবাসে।

আজ এই দিনে স্মরণ করছি আমার আব্বুকে আমার মা কে।তাদের জন্য আজ আমি এত দূর আসা।আগামীর পথ চলা।তাদের জন্য মহান আল্লাহর কাছে দোয়া করি তারা যেন দীর্ঘজীবী আর নেক হায়াৎ আল্লাহ দান করে।সকল বিপদ আপদ থেকে আল্লাহ যেন হেফাজত করে তাদের।

আমাকে আর একটা মানুষ কিছু টাকা দিয়ে সাহায্য করেছিল।আমি তার কাছে চিরকৃতজ্ঞ। কিন্তু সুদে আসলে টাকা নেওয়া সাথে লোক মুখে মুখরিত করা অনেক সমালোচনা আর গাল গল্পে ভরা এই কুলাঙ্গর এর বাচ্চার সাহায্যের চেয়ে আমি নিজেই আজ মহা বিপদে।আল্লাহ আমাকে উদ্ধার করবে হয় তো একদিন।কিন্তু কিছু কথা থেকে যাবে আজীবন কাল।তারপরও আমি তার মঙ্গল কামনা করি।তাকে সুদে আসলেই সেই টাকা শোধ করা হবে, শুধু সময়ের অপেক্ষা।

প্রবাসে বন্ধু,ভাই,আপন,পর সকল জীব বস্তুকে আমি কম বেশি চিনতে পারিলাম।অনেক সঞ্চয় হলো আমার জ্ঞান ভান্ডারে।

আপন চেয়ে পর ভালো,পর চেয়ে আপন ভালো।তার চেয়ে জঙ্গল আরো ভালো।

বেশ কিছু কথা লিখতে চাই ছিলাম,ব্যস্ত আর সময় স্বল্পতার কারণে গুছিয়ে লিখতে পারলাম না।পাঠকগণ আমাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

শেষ করবো আরো কিছু কথা বলে,,,,,,
জীবন চালাতে টাকা দরকার,তার জন্য সৎ সঙ্গীও দরকার।টাকা থাকলে আসবে যাবে সঙ্গী। না থাকলে টাকা কাউকে পাশে পাবেন না।
নিজ বাপ,মা,ভাইদের কাছেও আপনি মূল্যহীন হয়ে যাবেন।কোন খোঁজ নিবে না আপনার।এমন কি নিজের জমিজমা ভাগ বন্টন হয়ে গেলেও আপনি খোঁজ পাবেন না।

স্বার্থপর আমি,স্বার্থপর তুমি,স্বার্থপর আপনি,স্বার্থপর সবাই পৃথিবীতে।
পৃথিবীতে যে যেমন পারছে সে তেমনি করে স্বার্থপরের মত নিজকে নিয়ে ভাবছে।
আল্লাহ সকলকে ভালো রাখুক। এই কামনা করি সব সময়।আমার সামনের নতুন বছর সুন্দর ভাবে কাটুক আর সাফল্য যেন খুব সহজে ধরতে পারি সেই আশা করে আজ শেষ করছি এই প্রবাস জীবন থেকে।
#প্রবাস_ডায়েরি।
#shahinakter367
#অভিজ্ঞতা

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s