বিশ্ব প্রবীণ দিবসে কিছু কথা

ছবি :- সংগৃহিত।

#আজ_বিশ্ব_প্রবীণ_দিবস

আজ বিশ্ব প্রবীণ দিবস।আমার খুব দুঃখ লাগে যখন দেখি বৃদ্ধ পিতা মাতা কে বৃদ্ধাশ্রমে নিজ হাতে নিজেন সন্তান রেখে আসে।আমার সাধ আছে কিন্তু সাধ্য নেই। তাই হয়তো মনটা কেমন কেমন করে। যাদের সাধ্য আছে বটে কিন্তু সাধ নেই মোটেও।আজ তুমি যে সমাজে বড় হয়েছো পরিচিত বিশ্ব জুড়ে সব তাদের অবদান।কাকে তুমি বৃদ্ধাশ্রমে রেখে আসছো।সমাজে তোমার পরিচিত তারাই করেছে।আজ সমাজ থেকে অনেক দূরে কেন তাদের সরিয়ে দিচ্ছো?তোমারও সন্তান আছে,তারাও দেখছে।একদিন তারাও করবে, প্রশ্নের কোন উত্তর খুঁজে পাবে না।বৃদ্ধ আমি হবো,তুমিও হবা।
আমি যতটুকু করার চেষ্টা করছি,সংগ্রাম করছি,জীবন যুদ্ধে তাদের পাশে পাচ্ছি।এই যে বড় একটা পাওয়া তাদের থেকে আর কি চাই।শুধু পিছনে থেকে একটু উৎসাহ আমার আপনার জীবনের বড় হওয়ার বা সংগ্রাম করার দিকনির্দেশক।
কয় টাকা লাগে তাদের খাওয়াতে,সংসারে বউ কি সব?বউকে তুমি আপন করলে আর যে নিজ গর্ভে জন্ম দিলো সেই মা কে পর আর বাবা কে বৃদ্ধাশ্রমে।আজ দিন কি দিন সমাজের এমন দৃশ্য বেড়েই চলেছে।সমাজে প্রবীণ দের মূল্যায়ন করা হয় না।তারা যে বাতাসে মুরব্বি হয়নি।অনেক ঘানি টেনে,সংসার চালিয়ে তোমাকে আজ শাহীন শাহ, মানিক শাহ,রহমত শাহ বানিয়ে।সে কথা একবার স্মরণ করো।
প্রবীণ বাবা মা কেন যাবে বৃদ্ধাশ্রমে?
কেন বন্ধ হয় না এই বৃদ্ধাশ্রম?
কোথাকার সংস্কৃতি আজ আমাদের দেশে।
দুটা ডাল ভাত হলেই তো তাদের পেট ভরে।তারা তো বড় মাছের মাথা,মুরগির রোস্ট চাই না।যদি চাই তো,তাহলে বোকা ছোট বেলাতে এগুলো চিনতে পারতি না।তারাই তোকে খাওয়া শিখিয়েছে।আজ বড় হয়ে শুধু জানোয়ার হলি।মানুষ হলি না।মানুষ হলে এই বৃদ্ধা মানুষ গুলোকে আজ এই ভাবে রাতের আঁধারে রেখে ফেলে দিতিস না।কত আয়োজন করে নাইট পার্টি দিস,জন্মদিন পালন করিস।বউ কে গিফট দিস বাজারে সেরা উপহার।বাবা বা মা কখনো কি চেয়েছে বড় কোন গিফট?কখনো কি শুনে দেখেছির, “বাবা মা তোমাদের আজ কি লাগবে?”
যেদিন বৃদ্ধ হয়ে বৃদ্ধাশ্রমে যাবি সেইদিন বড় মনে পড়বে তখনকার কথা।
আজ হয় তো শরীরে রক্ত গরম আর তোমার প্রিয়তমা কাছে আছে বলে বুঝতে পারছো না।একদিন ঠিক বুঝবে।বাবা মা কিনতে পাওয়া যায় না।একবার চলে গেলে আর পাবি না।
বাড়ি তে যদি বিদেশি কুকুরের জন্য জায়গা হয় তাহলে বাবা মার জায়গা কেন হয় না?
আজ ভীষণ কষ্ট লাগে বিদেশী টিভি চ্যানেল গুলো আমাদের পারিবারিক সংস্কৃতি,সামাজিক মূল্যবোধ,জাতীয় চেতনা আস্তে আস্তে কমে যাচ্ছে আর সমাজ টা ধ্বংস করে দিচ্ছে।আমরা আজ উন্নত সমাজ চাই,যতক্ষণ না আমরা নিজ পরিবার আপনজনকে সঠিক পথে চলাতে না পারি,ততক্ষণ উন্নত সমাজ স্বপ্ন ই থাকবে।বাস্তব আর হবে না।
কি হবে সেই সব অর্জন,যে সব আজ তুমি অর্জন করলে।যেখানে তোমার পিতা মাতার প্রতি কোন শ্রদ্ধা আর ভালোবাসা নেই!

অনেক হাবিজাবি কথা বলে ফেলেছি পাঠক।নিজ গুণে ক্ষমা করবেন।
দুঃখিত মা,দুঃখিত বাবা তোমাদের জন্য এখনো আমি কিছুই করতে পারি নাই।তবে আল্লাহ সেই করার তৌফিক যেন দেন।আর আমি সেই চেষ্টাই করে যাচ্ছি।পৃথিবীর সকল বৃদ্ধ/প্রবীণ বাবা মা সুখে থাক,শান্তিতে থাক,নিরাপদে থাক।
ধন্যবাদ

#প্রবাস_ডায়েরি।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s