কলাম:-“শ্রদ্ধেয় দু’জন গুরুজন অমল কান্তি ও সুজিত বিশ্বাস।”

ছবি:- সংগৃহিত

“অতীতকে রোমন্থন করলেই, নিজের ভুল গুলো অনুধাবন করা যায়।”

উক্তিটা আমার শ্রদ্ধেয় স্যার “সুজিত বিশ্বাস” এর।তাকে নিয়ে বলার আছে অনেক তবে এই লেখাতে তার একটি উক্তি ব্যবহার করেছি মাত্র।অন্য কোন এক লেখাতে তার সম্পর্কে লিখবো আশা করি।আজ লেখা অমল স্যারকে নিয়ে।
আর উপরের ছবিটার স্বাক্ষর আমার একজন গুরুজন শ্রদ্ধেয় স্যার “অমল কান্তি” র।
তিনি ১/১২/২০০৯ইং তারিখে আমার বাড়িতে এসেছিলেন যে,আমি ঠিক মত পড়ছি কিনা! কিন্তু দুঃখের বিষয় ওই দিন আমি বই বুকের উপর রেখে ঘুমিয়ে পড়ি।ব্যাস স্যার ওই দিন এসেই আমাকে কট।আর খাতা বের করে এটা লিখে দিয়ে গেল আর বললো “আগামী কাল হেড স্যারকে দেখাবি।” আমি তো শ্যাষ!
আসলেই আমি শ্যাষ। ওই সময় গুলো যদি আরো ভালো করে পড়তাম তবে আজ আরো ভালো রিজাল্ট হতো।আমার অল্প একটুর জন্য প্লাস হয়নি,তাতে দুঃখ নেই।কিন্তু আজ বড় দুঃখ লাগে এই ভেবে যে, আর কোন স্যার বাড়িতে গিয়ে রাতের আঁধারে খোজ খবর নেবে কিনা জানি না?তবে স্যারকে মিস করছি। তিনিই একমাত্র ব্যক্তি সাইকেল চালিয়ে ৮০কিঃমি পথ তার সাথে আমরা মাইকেল মেলা দেখতে গিয়েছি! :-p তাও আবার এসএসসি পরীক্ষার কয়েকদিন আগে।পথের মধ্যে অনেক বিপদ সেটাও তিনি ধৈর্য্যসহকারে নিরবে মেনে নিয়েছে।নিজের পকেটের টাকা দিয়ে রনির সাইকেলের চেন পাল্টাই দিয়েছে।নৌকা ভ্রমণ করিয়ে,মাইকেলের বাড়ি ঘুরে দেখেছি,স্যারের নিজের কন্ঠে কবিতা আবৃতি শুনেছি,অনেক মজার গল্প শুনেছি,লোকালয় পরিচিত হয়েছি,পথ-ঘাট চিনেছি,অবশেষে দুপুরের খাবার খাইয়ে বাড়ির দিকে রওনা হয়েছি।সবার বাড়িতে বাড়িতে আমাদের পৌছিয়ে দিয়েছে নিজ অভিভাবক এর মত দায়িত্ব নিয়ে।এমন সাহস নিয়ে কে আমাদের নিয়ে যেত?আমাদের যেমন আদর করত,তেমন শাসন করত,আবার উপদেশ দিত।আজ তাই মনে পড়ছে আমার এই বহু গুণী শিক্ষককে।তার জন্য অনেক শুভ কামনা।বেঁচে থাক অনেক বছর আমাদের মাঝে।সবশেষে
তাই সুজিত স্যারের কথাটি আবারও পুনঃব্যক্ত করে শেষ করবো :-

“অতীতকে রোমন্থন করলেই, নিজের ভুল গুলো অনুধাবন করা যায়।”

ধন্যবাদ দু’জন গুণী শিক্ষককে।তাদের সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করি।
বেঁচে থাকুন আমাদের মাঝে আজীবন। ❤ ❤ ❤

বি:দ্র:- দু’জন শিক্ষক কে নিয়ে লেখা ছোট একটু স্মৃতিচারণ। অন্য শিক্ষকরাও আমার প্রিয় এবং গুরুজন।সকলের প্রতি আমার শ্রদ্ধা আর ভালোবাসা আছে, থাকবে ইনশাল্লাহ্।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s