কিছু কথা অজানা।

কেউ কারও জন্য কিছু করে দিতে পারে না।সবাই নিজ নিজ গুণে বড় হয়।হয়তো পথ চলতে সামান্য সাহায্য সহযোগিতা করে।বাবা সন্তানকে সাহায্য করে, আবার কখনো করে না।পীর আওলীয়া পথ দেখাই কিন্তু পাপের বোঝা নিতে রাজি নয়।ঠিক তেমনি কঠিন বিচারের দিন আমাদের আপনজনও পর হবে।সবচেয়ে বড় কথা, কেউ যদি বলে আমি ওমুককে আজ বড় অফিসার বা বড় লোক তৈরি করে দিয়েছি!তাহলে আমাকে অর্থমন্ত্রীর ভাষায় তাকে “রাবিশ” বলে গালি দিতে হবে।কপালের লেখা কখনো মুছা যায় না।আর নিয়তের উপর কর্মফল নির্ভর করে। আসল কথাতে আসি……… বিদেশে পর হয় আপন আর আপন হয় পর।অভিজ্ঞতা অর্জন করতে বয়স লাগে,সময় লাগে।আমাকে বিদেশ আসতে অনেক কিছুই সহ্য করতে হয়েছে।এখনো করছি,আবার অনেক কথা শুনতে হচ্ছে।আসলে আমার বোঝা আমাকেই টানতে হবে কেউ টানবে না।পথের মাঝে কেউ আমাকে সাহায্য করেছে তবে সেটা স্বার্থের বিনিময়। স্বার্থ ছাড়া পৃথিবীর কোন কিছুই হয় না।বাপ সন্তানকে বড় করে নিজের বৃদ্ধ বয়সে সাহায্য পাওয়ার আশায়।কেউ কিছু অর্থ ধার দেয় সুদে আসলে টাকা নেওয়ার আশায়।জীবনে সৎ পথে আছি,থাকবো ইনশাল্লাহ।কখনো কাউকে ঠকাতে শিখি নাই,বরং নিজে ঠকতে শিখেছি।তাই বলে পা দিয়ে ঝগড়া করতে আসলে আমি কিন্তু ছেড়ে দিবো না।ছাড়তে নেই। স্বার্থের খেলাতে কখনো জিতে যায় আবার কখনো হেরে যায়।আমি একা এসেছি আবার একাই যাবো।কখনো চিন্তা করে দেখিনি এই কথা।পরবাসী হওয়ার পর বারবার এই কথা গুলো স্মরণ করি।মানুষ হিসাবে যে দায়িত্ব সেটা সবাই পালন করলে আজ মানুষত্বের অভাব হতো না। #প্রবাস_ডায়েরি।

Leave a comment