সম্পর্ক, সম্মান এবং ভালোবাসা!!!

 

আজকের বিষয:- সম্পর্ক!!!

ব্যবহারে মানুষের পরিচয় বহন করে,বংশে নয়।আপনি মারা যাবেন কিন্তু আপনার ব্যবহার আজীবন থেকে যাবে কিয়ামত পর্যন্ত।কোন সম্পর্ক টিকিয়ে রাখতেও এই ব্যবহারই কিন্তু অপরিহার্য।আপনি ভাবছেন ব্যবহার কি করে সম্পর্ক টিকিয়ে রাখে?তার সহজ উত্তর আমি দিতে পারি এই ভাবে,আপনি একটা পোষা কুকুর বা বিড়াল পুষলেন দীর্ঘদিন ধরে,তার সাথে ভালো ব্যবহার, ভালো আচারণ করার ফলে একটা গভীর সম্পর্কের বন্ধন তৈরি হয়ে গেলো।হঠাৎ দেখলেন কুকুর বা বিড়ালটি তার স্বভাব চরিত্রের কারণে আপনার কথা ভুলে তার নিজস্ব বৈশিষ্ট্য দেখাতে শুরু করলেন।আপনিও কুকুর বা বিড়ালটি তাড়ানোর জন্য ব্যবহার খারাপ করলেন।মানে তাদের উপর লাথি,গুতা মারতে থাকলেন। দেখবিন হঠাৎ একদিন সেই পোষা প্রাণী আপনাকে ভুলে তার স্ব-স্বভাবে ফিরে গেছে।পাড়ার কুকুর বা বিড়ালের দলে মিশে পাড়ার পরিবেশ আরো নষ্ট করছে।

এমনই সম্পর্ক হয় প্রাণী জগৎ এর মধ্যে।আপনার ব্যবহার বলে দিবে আপনি কেমন।আপনি কোন বংশের সেটা আসল বিষয় নয়,আসল বিষয় আপনার ব্যবহার কেমন।আপনি বংশে কুলি,সুইফার বা ধোপার বংশধর হতে পারেন।সেটা লোকের দেখার বিষয় নয়।দেখার বিষয় আপনার ব্যবহার আর আপনার চরিত্র।
এটা খারাপ হলে আপনার সহচারিণী আপনাকে বিদায় জানাতে দ্বিধা করবে না।
আর সম্পর্কের মর্ম যে জানে সে চেষ্টা করবে কিভাবে সম্পর্ক দীর্ঘ স্থায়ী করা যায়। তখন তার মধ্যে ব্যবহারের পরিবর্তন আসতে শুরু করবে,যদি সে বুঝে।আর না বুঝলে কুকুরের লেজ যে সোজা হয় না তার প্রমাণ সে।একজন ভালো চরিত্রবান ব্যক্তি ভালো ব্যবহারের অধিকারি।
সমাজে দশজনের আস্থার পাত্রও বটে!!!
তাই ব্যবহারে আপনার পরিচয়,বংশে নয়।

সামাচার:- ভালোবাসা!!!

ভালোবাসার কোন সংঙ্গা নাই।সৈয়দ শামসুল হক বলেছেন,”ভালোবাসা হলো লুকাইয়িত বস্তুর মত,যেমন মেলার অনেক মানুষের ভিড়ের মধ্যে পয়সার থলের মত লুকিয়ে রাখা।কাউকে বুঝতে না দেওয়া,জানতে না দেওয়া।”
আর এক অনুষ্ঠানে অভিনেতা সোহেল রানা বলেছে,”ভালোবাসা প্রকাশ করার মত কিছুই নেই,আপনি যখনি প্রকাশ করবেন আমি তোমাকে ভালোবাসি,তখনই আপনার ভালোবাসা ওখানেই শেষ হয়ে যায়।”
তাই কাউকে ভালোবাসতে হলে গভীর মন থেকে ভালোবাসতে হয়।কোন লোক দেখানো বা অতিরঞ্জিত কোন কিছু ভালোবাসাতে থাকতে নেই।
ভালোবাসার মধ্যে ভোগ থাকলে হবে না ত্যাগ থাকতে হবে।থাকতে হবে উৎসর্গ করার মত মানসিকতা।আর যে যাকে ভালোবাসে সেই যে বেশি কষ্ট দেয় তা প্রমাণিত।সেই কষ্ট সহ্য করার ক্ষমতাও থাকতে হবে।আজ কালের ভালোবাসা কচুর পাতার উপর পানি পড়ার মত।যখন ইচ্ছে আসে আবার চলে যায় ঝমঝম করে।এটাকে কোন ভালোবাসা বলে না।আমি কোন দার্শনিক বা সাহিত্যিক অথবা জ্ঞানের কোন মানুষ নয়।বরং জ্ঞানি মানুষের বই পড়ে, তাদের কথা শুনে দুটা কথা লেখার চেষ্টা করি মাত্র।অনেকেই ভাবতে পারেন ছেলেটা মনে হয় জ্ঞানের জাহাজ হয়ে গেছে অথবা জ্ঞান দেখাচ্ছে।আসলে তা নয়।আমার কাছে ভালোবাসার বর্তমান প্রেক্ষাপট খুবই খারাপ লাগে তাই কথা গুলো বলা।বিশেষ করে সমসময় বিষয় নিয়ে লিখতে আমার ভালো লাগে।তাই একটু আধটু চেষ্টা করা।
ধন্যবাদ।
ভালোবাসা চিরকাল বেঁচে থাক,সবার জীবনের মাঝে।
কেউ পেয়ে খুশি,কেউ না পেয়ে খুশি,আবার কেউ দুর থেকে দেখেও খুশি।ঠিক তেমনি একজনের আমি একজন।
ভালোবাসি,ভালোবাসি,ভালোবাসি!!!

বিষয়:- সম্মান!!!

পৃথিবী দর্পণের মত।আপনি যা করবেন সেও তাই করবে।পৃথিবীর মানুষ গুলোও তাই।আপনি খারাপ ব্যবহার করলে সেও খারাপ ব্যবহার করবে,ভালো ব্যবহার করলে সেও ভালো ব্যবহার করবে।কাউকে সম্মান করলে আপনি সম্মান পাবেন,না করলে পাবেন না।বর্তমান যুগে যে বেশি টাকাকড়ির মালিক সেই বেশি সম্মানিত। আজ আর সেই নব্বইদশকের মত মুরব্বীদের সম্মান করে না।নাতি-পুত্রের বয়সের ছেলেরা আজ বিপদগামী।তারা বয়স্ক লোকেদের চেয়ে বেশি সম্মান করে পাড়ার মাস্তান শ্রেণির মানুষ গুলোকে।পাড়ার সব বিচার সালিশ এখন এই সব শ্রেণীর লোকেন হাতে চলে গেছে।মুরব্বীরা আর তাদের মেধা খাটিয়ে বিচার করতে পারে না,কারণ আজ তারা প্রভাবিত। এর সাথে জড়িত তাদের সম্মান।কারণ সব কিছু কেনাবেচা যায়,সম্মান একটা জিনিস যা কখনো আপনি কিনতে পারবেন না।তাই তারা সম্মানের ভয়ে কখনো কখনো নিরব থাকে।তাই বলে নিরবতা যে সম্মতির লক্ষন তা নয় কিন্তু এই ক্ষেত্রে।
তাই আপনি এখন যে সম্মান প্রদর্শন করছেন দশবছর পর আপনাকেই আপনার এলাকার কিছু ছেলে সেই সম্মান প্রদর্শন করবে।আপনারই পথ দেখানো পথে তারা এগিয়ে যাবে।
তাই সকল পেশা আর শ্রেণীর মুরব্বিদের কে আমরা সম্মান করতে শিখি।

#সম্পর্কসম্মানভালোবাসা।
#প্রবাস_ডায়েরি।

Md.Shahin Akter

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s