স্বপ্ন!!!

“রম্যরচনা ”

স্বপ্ন!!!

আমরা তখন ক্লাস ফাইভে পড়ি।সময় পেলে বন্ধুরা মিলে গল্পের আসর বসাতাম।সব চেয়ে ভালো গল্প বলতো শুভ,কারণ তার গল্পের মধ্যে বেশির ভাগ ফরমালিন মেশানো থাকতো।আর ফরমালিন যে বিষাক্ত তা আমরা তখন বুঝতাম না!এখন বুঝি।তারপরও তার মুখের দিকে হা করে আমরা গল্প শুনতাম।আমিও যে গল্প কম বলেছি তা নয়। যাক এ সব কথা।

স্কুলে ছুটি বা টিফিন পেলেই আমরা এক এক বন্ধুর বাড়ি ঘুরতে যেতাম।সাগরের বাড়ি কাছাকাছি থাকাই তার বাড়িতে চাপ পড়তো বেশি।তারপর পারুল নামে একটা মেয়ে বন্ধু ছিলো তার বাড়িতেও মোটামোটি যেতাম কারন তার বাড়িও ছিলো স্কুলের কাছে।মেয়েটা আমাদের মেধাবীও বটে।কারন তার রোল সব সময় এক হতো।কেন হতো তা নিয়ে আমরা সবাই গবেষণা করতাম।কিন্তু তার এক রোল হওয়ার পেছনে যে কঠোর পরিশ্রম ছিলো তা আর আমরা গবেষণা করতাম না।এখন সেটা বুঝি।

আসল গল্পে যায়,স্বপ্ন আমার, আপনার কম নই।আমাদের বন্ধুদেরও কম ছিলো না।শুভ, সাগর,আমি,আজিম,রুবেল,অমিত আরো অনেকেই আমরা ঘুরতাম ফিরতাম। সাগরের বাড়ির সামনে ছোট একটা পুকুর ছিলো,পুকুরে মাগুর মাছের চাষ করতো,তার মায়ের কিছু হাস-মুরগী ছিলো।তাই দেখে আমার আর শুভোর মনে বড় স্বপ্ন জাগলো আমরা খামার বানাবো।টিফিনে টাকা বাঁচিয়ে আমরা একটা ফান্ড তৈরি করলাম।ফান্ডের চেয়ারম্যান ছিলাম আমি মানে টাকা আমার কাছে জমা রাখা হতো।কথা ছিলো টাকা জমিয়ে সাগরের মা’র কাছ থেকে কিছু হাসের বাচ্চা আর মুরগীর বাচ্ছা কিনে আমাদের খামার চালু করবো।

কিন্তু ঘটলো একটা অঘটন!

যে টাকা রাখা হতো আমার কাছে,সে টাকা দিয়ে আমি আর শুভো ঝাল মুড়ি খেয়ে শেষ করে ফেলেছি ততক্ষনে।সবাই টাকার হিসাব চাই,আমরা দিতে পারি না।পরে বললাম যা তোদের টাকা দিয়ে দিবো,টাকা সব হারিয়ে গেছে ব্যাগ থেকে।সবাই বিশ্বাস করে চুপ।

অতপর আমাদের সব স্বপ্ন ভঙ্গ হলো।

আসলে আমাদের জীবনে এমনই সব স্বপ্ন হয়ে আসে কিছু কিছু বিষয় যা বাস্তবে রুপ দেওয়ার আগেই আমরা খেয়ে ফেলি।

কিন্তু স্বপ্ন আমরা দেখতে কম করি না বা ভাবতেও অলস লাগে না।যদিও স্বপ্ন দেখার উপর সরকার এখনো কোন ভ্যাট আরোপ করি নাই।তাই তো এখনো স্বপ্ন দেখি ভাই।

#প্রবাস_ডায়েরি।

তারিখ:-৮/৬/২০১৭ইং

sg,buloh,shaha alom,Malaysia

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s